হোয়াটসঅ্যাপে নতুন পলিসি, নিয়ম ভাঙলে নিষিদ্ধ হবে অ্যাকাউন্ট

মেটার মালিকানাধীন বিশ্বের বহুল ব্যবহৃত সামাজিক যোগাযোগের অ্যাপ হোয়াটসঅ্যাপ। প্ল্যাটফর্মটিতে আসছে নতুন পলিসি। এই পলিসিতে ব্যবহারকারীদের সুরক্ষার ওপর জোর দেওয়া হবে। নিয়ম ভাঙলে অস্থায়ী নিষেধাজ্ঞা জারি হবে। ব্যবহার করা যাবে না হোয়াটসঅ্যাপ। কবে থেকে এই নিয়ম চালু হবে জেনে নিন।

হোয়াটসঅ্যাপ নিয়ে আরও কড়াকড়ি হতে চলেছে মেটা। নতুন পলিসি নিয়ে কাজ শুরু করেছে কোম্পানি। শিগগিরই আসতে চলেছে অ্যাকাউন্ট রেস্ট্রিকশন ফিচার। অর্থাৎ বেশকিছু নিয়ম চালু করা হবে। যা না মানলে চ্যাট করা বন্ধ হয়ে যাবে। অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করবে মেটা। এই ফিচার খুব তাড়াতাড়ি রোল আউট করা হবে বলে জানা গিয়েছে।

কিছুদিন আগে নতুন ফিচারটি সম্পর্কে রিপোর্ট প্রকাশ করেছে হোয়াটসঅ্যাপ বেটা ইনফো। যার অর্থ হোয়াটসঅ্যাপের পলিসি লঙ্ঘন করলে কিছু সময়ের জন্য চ্যাটিং করতে পারবেন না। অ্যাপ তো খুলবে কিন্তু কাজ করবে না। সব ফিচার নিষ্ক্রিয় হয়ে যাবে। তবে একটি সুবিধা থাকবে।

ওই রিপোর্ট থেকে জানা গিয়েছে, অস্থায়ী নিষেধাজ্ঞা জারি হবে নতুন চ্যাটের উপর। অর্থাৎ নতুন করে কোনও চ্যাট করা যাবে না। পুরনো যে সব চ্যাট রয়েছে সেখানেই কথাবার্তা চালাতে পারবেন। ইউজারের যোগাযোগ যাতে বিচ্ছিন্ন না হয় তার শর্তসাপেক্ষে এই সিদ্ধান্ত নিয়েছে মেটা।

ইতিমধ্যে প্ল্যাটফর্মে একাধিক অটোমেটেড টুল বসিয়ে রেখেছে হোয়াটসঅ্যাপ। যাদের কাজ হল অ্যাপে কোনও স্প্যাম, বাল্ক মেসেজ এবং অন্যান্য অপব্যাবহার হচ্ছে কি না দেখা। হোয়াটসঅ্যাপের এন্ড-টু-এন্ড এনক্রিপশন থাকায় স্বাধীন ভাবে কাজ করে এই অটোমেটিক টুলগুলো। যদি কোনও অপব্যাবহার বা স্প্যামিং ধরা পড়ে তাহলে সঙ্গে সঙ্গে সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হবে।